সংবাদদাতা: 

ছায়ানট (কলকাতা) বিগত কয়েক বছর ধরে কাজী নজরুল ইসলামের সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে কাজ করছে। এরই অংশ হিসেবে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশিত হয়েছে বেশ কয়েকটি অমূল্য সিডি-ডিভিডি। এই সিডি-ডিভিডির পরিকল্পনা-পরিচালনা করেন ছায়ানট কলকাতার প্রেসিডেন্ট সোমঋতা মল্লিক। 'নজরুল'- দুই বাংলার সুনির্বাচিত ৬০ জন শিল্পীর কণ্ঠে ১৩০টি নজরুল-সঙ্গীতের এক অসামান্য সঞ্চয়ন; 'বুলবুল কাঁদে গজল গানে'- নজরুলের ১২টি বাংলা গজল ও সেই বিষয়ক তথ্যের একটি অনবদ্য ভিডিও উপস্থাপনা (ভাষ্যপাঠে সদ্যপ্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায় ও সঙ্গীতে সোমঋতা মল্লিক); 'ইতি নজরুল'- দুই বাংলার সুনির্বাচিত ৪১জন শিল্পীর কণ্ঠে নজরুলের ৫৭টি পত্রের শ্রুতিভাষ্যপাঠ্য; 'ঝিঙে ফুল'- নজরুলের ঝিঙে ফুল কাব্যগ্রন্থের এক সামগ্রিক উপস্থাপনা,'জানা-অজানা নজরুল' — ড. রফিকুল ইসলামের লেখনীতে কাজী নজরুল ইসলামের জীবনের বহু জানা-অজানা তথ্যসমৃদ্ধ শ্রুতিভাষ্য; 'ছোটদের নজরুল' — শিশু-কিশোরদের জন্য রচিত কাজী নজরুল ইসলামের ৫১টি কবিতার আবৃত্তি সংকলন; ও 'স্মরণে নজরুল' — কাজী নজরুল ইসলামের জীবন ও সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে দুই বাংলার বিশিষ্ট ৪০ জনের স্মৃতিচারণার শ্রুতিভাষ্য সম্বলিত সিডি-অ্যালবাম।
এই ধারাকে অব্যাহত রেখে ২০২১ খ্রিস্টাব্দে শিশু-কিশোরদের জন্য কাজী নজরুল ইসলামের লেখা ছড়া, কবিতা নজরুলপ্রেমীদের সামনে উপস্থাপনের লক্ষ্যে নজরুলের কনিষ্ঠ পুত্রবধূ কল্যাণী কাজীর কণ্ঠে তা ধারণ করার উদ্যোগ গ্রহণ করে ছায়ানট (কলকাতা)। মহৎ এই উদ্যোগটির পরিকল্পনা ও পরিচালনা করেন ছায়ানট কলকাতার প্রেসিডেন্ট সোমঋতা মল্লিক।
শিশু-কিশোরদের জন্য কাজী নজরুল ইসলামের লেখা ছড়া, কবিতাগুলোর রেকর্ডিং প্রসঙ্গে কল্যাণী কাজী বলেন- "এই কবিতার কাজটা যে করলাম, এটা আমার কাছে ফিরে পাওয়া। ছোটবেলায় আমার প্রভাতী কবিতার মাধ্যমেই বাবাকে (কবি) চেনা। তিনি ছিলেন আমার প্রিয় কবি। আজ সেই প্রিয় কবির কবিতা, ছড়া নিজ কণ্ঠে আবৃত্তি করতে পেরে সত্যিই আমি আনন্দিত ও গর্বিত। এ কাজের মাধ্যমে আমি যেন আবার বাবাকে (কবি) ফিরে পেলাম। সর্বোপরি আমার এ কাজ তখনই সার্থক হবে যখন ভবিষ্যত প্রজন্ম এটাকে গ্রহণ করবে। আমি এ কাজের মাধ্যমে নতুন প্রজন্মের সকল নাতি-নাতনিদের মাঝে বেঁচে থাকতে চাই।" কল্যাণী কাজীর কণ্ঠে ধারণকৃত কাজী নজরুল ইসলামের লেখা ২৫টি ছড়া, কবিতার মধ্যে উল্লেখযোগ্য হলো-  চিঠি, ঘুম পাড়ানী গান, প্রভাতী, কালো জামরে ভাই, শিশু সওগাত, প্রার্থনা, বাংলা মা, খুকুমণি, আঁধারে, ভাই, আর্শীবাদ,  পুতুল খেলা, মাতৃ-বন্দনা, প্রজাপতি, ক্ষমা কর হজরত্, আমি যদি বাব হতাম, নতুন পথিক, ঘুম জাগানো পাখি ইত্যাদি। অডিও অ্যালবামটি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আগামী মে মাসে প্রকাশিত হবে।