এ কথা অনস্বীকার্য, আর সব কিছুর মত শিল্প সৃষ্টিও গতিশীল। এও সত্য যে, প্রায় সমক্ষেত্রের শিল্প, ভিন্ন-ভিন্ন অবস্থানে তার স্বাতন্ত্র্য বজায় রেখেও, নবসৃষ্টির তাগিদে ইতরেতর হাত রেখে চলে।
common & agreed issues'র মঞ্চে দাঁড়িয়ে বিশ্বের প্রগতিশীল আন্দোলন, ঠিক যেমন, প্রথম "ফ্রন্ট" রাজনীতির ইতিহাসে দৃষ্টান্ত স্থাপন করে। 
সৃষ্টিশীল শিল্পও যে তার ব্যতিক্রম নয়, তার অজস্র উদাহরণ তো আছেই। সেকারণেই শিল্পকে, সমাজ বিজ্ঞানীরা 'মৌলিক' আখ্যা দিতে চান নি। শিল্প, বস্তুতই 'যৌগিক' ক্রিয়ার ফসল। 
তাই, একদা নাট্য-গর্ভ থেকে, আবৃত্তির বিকাশ ঘটলেও, পরবর্তীকালে একদল কৃতবিদ্য শিল্পীর ক্রম প্রচেষ্টায় "আবৃত্তি" একটি "স্বতন্ত্র" রূপ উপস্থাপন করতে সক্ষম হয়েছে এবং একটা দীর্ঘ সময় জুড়ে দর্শক-শ্রোতার আকর্ষণের কেন্দ্রে ছিল, আছে, থাকবেও; সময়ান্তরে পরিমার্জন, পরিবর্ধন, সংযোজন বা বিয়োজনের পথ চলেই। 
প্রশ্নটা সেখানে নয়। আতঙ্কও নয়। প্রশ্ন হলো, এই শৈল্পিক-সংমিশ্রণের একটি পরিমাপ থাকা আবশ্যক। ( বিজ্ঞান সেকথাই বলে। বিজ্ঞান একথাও বলে যে, Eloquence: essentially a Science of an Art.)
সুতরাং, এই পরিমিতি বোধের সীমা লঙ্ঘন করলে, বিপত্তি যা ঘটার, ঘটে। 
Chemicals-এর ক্ষেত্রে হলে, সেটা হয় দুর্ঘটনা। [যেমন আনাড়ি হাতে বোমা বানাতে গিয়ে, প্রায়শঃ দুর্ঘটনা ঘটিয়ে মানুষ মারা যায়]
আর Art-এর ক্ষেত্রে হলে তা দুর্গন্ধ ছড়ায়, সুনাম ব্যহত হয়। আর দুর্ভাগ্যজনকভাবে  মারা পড়ে বিশেষ নির্মিতিটি। সেটা বকেরও চরিত্র হারায়, অথচ না হয় কচ্ছপ! ফলত, "বকচ্ছপ" মার্কা কিছু একটা হয়ে, উৎসাহী মানুষজনের কৌতূহলের ভিড় বাড়ায়। কিছুদিন পর অবশ্য ভাটার টানে তা হারিয়েও যায়। ইতর-বিশেষ কিছু ঘটে বলে তো মনে হয় না। কারণ:
"টানাটানি টিঁকবে না ভাই, রবার যেটা সেটাই রবে.."। 
[ 'আগমন' কবিতার সঙ্গে, 'মুক্তির মন্দির' গানটির মিল-অমিল নিয়ে কথা বলতে গেলে, এ রচনা আরও দীর্ঘতর হবে। এখানে সে পরিসর নেই। একটা দূরস্থ মিল যে নেই, তেমন নয়। সেক্ষেত্রে রবীন্দ্রনাথের 'রাজা' নাটকের কথা, কবির "অরূপতত্ত্ব"র অবতারণা, প্রেমের 'মোহন' এবং 'রুদ্র' রূপ, বিশেষ করে, "আগমন" ('খেয়া' কাব্যগ্রন্থ) রচনার আগে-আগেই, ব্রিটিশ-ভারতের অবিভক্ত বাংলাকে টালমাটাল করা "বঙ্গভঙ্গের" প্রস্তাব ও তাকে ঘিরে আন্দোলন.. এসবের আলোচনা জরুরি। কারণ, এই বঙ্গভঙ্গ আন্দোলন এবং তাকে ঘিরে ভারতের স্বাধীনতা আন্দোলনে দ্বিজাতি-তত্ত্বের সূক্ষ্ম চোরা স্রোত, রবীন্দ্র-সৃষ্টিকে বিশেষভাবে প্রভাবিত করেছিল যে, সবাই জানি আমরা। ]
--------------
তথ্য সূত্র: ( 'আগমন' প্রসঙ্গ )
১। রবীন্দ্রকাব্য প্রবাহ- প্রমথনাথ বিশী
২। দর্পণে রবীন্দ্রনাথ- ড. অশোককুমার মিশ্র
৩। রবীন্দ্রনাথ ও কাব্যপরিক্রমা- অজিত কুমার চক্রবর্তী