তোমার সাথে আমার হয় তো মনের মিল হয়নি। এই জন্য ভেবনা আমি তোমার শত্রু।  তোমার সাথে হয় তো আমার মতের মিল হয় নি। এ জন্য ভেবনা আমি তোমার শত্রু। আসলে আমি আমার মত আর তুমি তোমার মত। এটাতো ঠিক একজন আর একজনের সাথে ভাবনার মিল নাও হতে পারে। তাতে কি আছে। জোর করে তো আর কারও মতকে অন্যের উপরে চাপিয়ে দেওয়া যায় না। যদি চাপিয়ে দেওয়া হয় তাহলেই তো বিশৃঙ্খল সৃষ্টি হবে। সবার সাথে সবার ভাবনার মিল নাও হতে পারে এটাই তো স্বাভাবিক। ইতিহাসের ছাত্রের সঙ্গে ভূগোলের ছাত্রের কি মতের মিল থাকতে পারে? আবার ইতিহাসে,   একটা ঐতিহাসিকের সাথে অন্য ঐতিহাসিকের ও মতের মিল নেই। বিজ্ঞানের ছাত্রের সাথে সাহিত্যের ছাত্রের ভাবনায় মিল না ও থাকতে পারে। তা বলে কি তারা একে অপরের শত্রু? চার ইমামের মধ্যে তো অনেক কিছুই মত পার্থক আছে। তাহলে কি তারা শত্রু মনে করে? কেউই মনে করে না। সাহাবিদের মধ্যেও তো  অনেক ভাবনায় পার্থক ছিল। তারা কি একে অপরকে শত্রু ভাবত?না তা নয়। বরং একজন আর জনের সহযোগি ছিল। 


        আসলে আমাদের মধ্যে মূল উদ্দেশ্য এক হতে হবে। তাহল মানব কল্যাণ ও দেশের কল্যান। হতে পারে তা ভিন্ন পথে ভিন্ন ভাবনায়। বরং নতুন নতুন ভাবনার উদয় হোক এটাই তো আমাদের আশা। নতুন চিন্তার উদয় হোক এটাই তো প্রত্যাশা। পুরানো চিন্তা বাদ দিয়ে যদি নতুন চিন্তা বা কৌশল দিয়ে যদি মানব কল্যাণ  সম্ভব হয় তাহলে দোষের কি? আসলে বিশ্ব সব সময় পরিবর্তনশীল তাই চিন্তা ভাবনা ও কৌশল পরিবর্তণ করা দরকার। তবেই তো নতুন পৃথিবী গড়া সম্ভব হবে।