ফারুক আহমেদ 



বহরমপুর গার্লস কলেজ বাংলা বিভাগের উদ্যোগে এবং মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায়  (২৩-২৪ মার্চ) দুই দিনের আন্তর্জাতিক আলোচনাচক্র বেশ জমে ওঠে। এই আন্তর্জাতিক আলোচনাচক্রে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত লেখিকা সেলিনা হোসেন, বাংলাদেশ লেখক পরিষদের সভাপতি সৈয়দ মাজহারুল পারভেজ এবং দেশ বিদেশের শতাধিক গবেষক ও অধ্যাপক। দুদিনের এই আন্তর্জাতিক আলোচনাচক্রে প্রায় দেড় শতাধিক গবেষণা পত্র পাঠ করা হয়। পশ্চিমবঙ্গ সহ আসাম, ত্রিপুরা, দিল্লি, ঝাড়খণ্ডের গবেষক ও অধ্যাপকদের মিলনমেলা হয়ে উঠেছে এই আয়োজন।উপস্থিত ছিলেন কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মিতা ব্যানার্জী এবং মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রূপকুমার বর্মণ। গবেষক ও ছাত্রীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। সেমিনার সফল করতে সকল সাহায্যকারীকেই ধন্যবাদ জানালেন আহ্বায়ক অধ্যাপক ড. মধু মিত্র। এই সেমিনারে সহযোগিতায় ছিল মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়।



 সাম্প্রতিক কালে মুর্শিদাবাদ জেলায় এত বড় মাপের আন্তর্জাতিক আলোচনাচক্রের আয়োজন জেলার উচ্চশিক্ষার ক্ষেত্রে হয় নি বলে জানান কলেজের অধ্যক্ষ ড. হেনা সিনহা।



 শিকড়ের খোঁজে : বিশ শতকের সাহিত্য-সংস্কৃতি শীর্ষক এই সেমিনারে আমাদের নিজস্ব সংস্কৃতি-সাহিত্য ও সমাজনীতির অনুসন্ধান ও সে বিষয়ে নবীন প্রজন্মের গবেষণার বিভিন্ন দিক গুলো ধরা পড়বে বলে আশা প্রকাশ করেন মুর্শিদাবাদ ও কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের দুই উপাচার্য।